যে দেশে করোনা নেই

বিশ্বব্যাপী করোনা মহামারির প্রায় দুই বছর হতে চলল। ২০০ মিলিয়নের বেশি মানুষ করোনা সংক্রমিত। ৪.৫ মিলিয়ন মানুষ মারা গেছেন ইতোমধ্যে। শেষ দিকে বিশ্ব দাপিয়ে বেড়িয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট। কিন্তু পৃথিবীতে এমন কিছু দেশ রয়েছে যেগুলোতে করনো সংক্রমণ ঘটেনি বলে দাবি করা হয়েছে সরকারের পক্ষ থেকে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থাও ৫টি দেশে করোনা সংক্রমণ ঘটেনি বলে জানিয়েছিল। তবে জুলাইয়ে সেই তালিকা তারা মুছে ফেলেছে।

অ্যাসোসিয়েটস প্রেস জানিয়েছে, তুর্কমেনিস্তান ও উত্তর কোরিয়াতে করোনা সংক্রমণ ঘটেনি এমন দাবি সরকারের পক্ষ থেকে করা হয়েছে। যদিও বিশ্ব সম্প্রদায় সেই দাবির সাথে একমত হতে পারছে না। তথ্য গোপনের অভিযোগ তাদের। এই দুইটি দেশের সাথে ওশেনিয়ার তিনটি দ্বীপ রাষ্ট্রে করোনা সংক্রমণ ঘটেনি বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল।

সাবেক সোভিয়েত রিপাবলিকের অংশ তুর্কমেনিস্তানে প্রায় ৬০ লাখ মানুষের বসবাস। ২০০৬ সাল থেকে তুর্কমেনিস্তানের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন গোরবাঙ্গুলি বিরদিমুখামেদভ। দেশে করোনার কোনো অস্তিত্ব নেই বলে দাবি করেছেন মধ্য এশিয়ার এই স্বৈরতান্ত্রিক সরকার। করোনা নিয়ে রাজনীতি করা উচিত নয় বলেও মত এই স্বৈরশাসকের।

এদিকে দেশটির বিভিন্ন সংগঠন, সাংবাদিক এবং দেশটির বাইরে থাকা মানবাধিকার কর্মীরা বলছেন, করোনার তৃতীয় ঢেউয়ের বিরুদ্ধে লড়ছে তুর্কমেনিস্তান। হাসপাতালগুলোতে রোগীর চাপ বাড়ছে এবং করোনায় বেশ কয়েকজনের মৃত্যুও হয়েছে। নিজের ভাবমুর্তি রক্ষার্থে দেশটির প্রেসিডেন্ট বিশ্ববাসীকে ভুল তথ্য দিচ্ছে।

নেদারল্যান্ডসে নির্বাসিত সাংবাদিক রাসলান তুর্কম্যান-এর দাবি, করোনায় শিক্ষক, শিল্পী ও ডাক্তারসহ ৬০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়কে বিষয়টি না জানিয়ে তুর্কমেনিস্তান নিজেদের বিপদ ডেকে আনছে বলেও মনে করেন তিনি।

সূত্রঃ ইন্ডিপেন্ডেন্ট নিউজ