সমুদ্রে কুকুরের সার্ফিং প্রতিযোগিতা

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় হয়ে গেল ব্যতিক্রমী এক সার্ফিং প্রতিযোগিতা। ব্যতিক্রমী বলা হচ্ছে কারণ, এতে মানুষ নয় সার্ফার হিসেবে অংশ নিয়েছে একদল কুকুর।

আর কুকুরের এই সার্ফিং প্রতিযোগিতাকে ঘিরে শনিবার দিনভর রাজ্যের হান্টিংটন সমুদ্র সৈকতে ছিল ব্যাপক আয়োজন।

ক্যালিফোর্নিয়ার হান্টিংটন সমুদ্র সৈকতের এই পয়েন্টটিকে বলা হয় ডগ বিচ। কুকুরদের সার্ফিংয়ের জন্য নির্ধারিত বিশেষ স্থান এটি। আর এখানেই মহাসমারোহে চলছে কুকুরদের সার্ফিং প্রতিযোগিতা ১২তম সার্ফ ডগ কম্পিটিশন ২০২১।

অবিশ্বাস্য হলেও সত্যি, মানুষের পরিবর্তে এখানে সাগরের সুবিশাল ঢেউয়ের সঙ্গে পাল্লা দিয়ে সার্ফিয়ের নানা করসত দেখাচ্ছে একদল কুকুর।

কয়েকটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় অংশ নেয় নানা প্রজাতির ৪০টি কুকুর। ছিল সার্ফিয়ের একক, দ্বৈত এবং মানুষ ও কুকুরের মিক্সড ইভেন্টও। নিজের পাশাপাশি বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া এই কুকুরগুলোকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করাতে পেরে খুশি এদের মালিকও।

তাদের মধ্যে একজন বলেন, এটা আসলে পুরোটাই নির্ভর করে প্রশিক্ষণের ওপর। চাইলেই যেকোন কুকুর এটি করতে পারবেনা। দিনের পর দিন আপনার কুকুরকে প্রশিক্ষণ দিতে হবে।

আরেকটি কুকুরের মালিক বলেন, আমার কুকুরটা সার্ফিং খুব পছন্দ করে। এখানে আসবো বুঝতে পেরেই ও খুশিতে আত্মহারা হয়ে গিয়েছিল। ও সত্যিই খুব খুশি।

আয়োজকরা জানান, গেল ১২ বছল ধরে তারা এই ব্যতিক্রমী এই সার্ফিং প্রতিযোগিতার আয়োজন করে আসছে। প্রতিবছর প্রতিযোগী কুকুরের সংখ্যা বাড়তে থাকায়, পাল্লা দিয়ে বাড়ছে এর পরিসরও। প্রতিযোগিতা শেষে বিভিন্ন ইভেন্টে বিজয়ী কুকুর ও এর মালিকদের পুরস্কার বিতরণ করা হয়।

সূত্রঃ সময় টিভি নিউজ