নাম করা প্রসাধনীর ‘বেনামি কারখানা’ চকবাজারে

চকবাজারের একটি বেনামি কারখানা থেকে নামিদামি কোম্পানির হলোগ্রাম ব্যবহার করে উৎপাদন করা নানা ধরনের প্রসাধনী পণ্য জব্দ করেছে বিএসটিআই।

সোমবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে অভিযান শেষে এ এসব পণ্য জব্দ করা হয়। তবে এসময় কারখানার কাউকে আটক করা যায়নি। বিএসটিআই এর উপস্থিতি টের পেয়ে তালা দিয়ে পালিয়ে যায় মালিক ও কর্মচারীরা।

অভিযান শেষে বিএসটিআই জানায়, কারখানাটির সকল উৎপাদনকারী পণ্য বিএসটিআই এর তালিকাভুক্ত। সেসব পণ্যই হুবহু নকল প্যাকেজিং করে বাজারে তুলে দেয় উৎপাদনকারীরা। এমনকি প্রতিষ্ঠানটির লাইসেন্স নেই।

এছাড়া চুলের ও মুখের জন্য যেসব প্রসাধনী তৈরি করা হয় তারও মান নিয়ন্ত্রণ করার কোনো সুযোগ নেই। অভিযান শেষে কারখানা থেকে বিপুল পরিমান দেশি বিদেশী প্রসাধনী পণ্যের প্যাকেজিং ও ক্যামিকেল উপকরণ জব্দ করা হয়।

বিএসটিআই এর ফিল্ড অফিসার রেবেকা সুলতান জানান, প্রতিষ্ঠানটি থেকে যেসব পণ্য পাওয়া যায় সেসব পণ্য মূলত নকল ও বিভিন্ন উপকরণ দিয়ে তৈরি। যা ব্যবহারে চর্ম রোগের শিকার হতে পারেন ক্রেতারা।

এছাড়া যে তাপমাত্রায় এসব পণ্যের উপকরণ রাখতে হয় ও প্রিজার্ভ করতে হয় সেরকম পরিবেশ না থাকায় ক্যামিকেলগুলো নিয়েও শঙ্কা প্রকাশ করেন তিনি। এছাড়া বেশকিছু তৈরি করা ক্রিম অস্বাস্থ্যকর পরিবেশে খোলা রাখা হয়। যা ঝুঁকিপূর্ণ।

সূত্রঃ সময় টিভি নিউজ