হেলমেট না পরায় যুবকের কপালে বাইকের চাবি গেঁথে দিলো পু’লিশ

ভা’রতের উত্তরাখণ্ডে ট্রাফিক নিয়ম অমান্য করে হেলমেট না পরায় এক বাইক আরোহীর কপালে বাইকের চাবি গেঁথে দিয়েছে তিন পু’লিশ কর্মক’র্তা। এই ঘটনায় ওই তিন পু’লিশের বি’রুদ্ধে অ’ভিযোগ করা হয়েছে।
সোমবার রাত ৮টার দিকে উত্তরাখণ্ডের উধম সিংহ নগর জে’লায় এ ঘটনাটি ঘটে।

অ’ভিযোগে বলা হয়েছে, বন্ধুকে নিয়ে বাইকে করে যাচ্ছিলেন এক যুবক। বাইক চালানোর সময় তারা দুজনের কেউই হেলমেট পরেনি। সে সময়ে রাস্তায় পু’লিশের একটি টহলদারি ভ্যান দাঁড়িয়েছিলো।

প্রত্যক্ষদর্শীদের দাবি, হেলমেট না পরার কারণে ওই দুই যুবককে রাস্তায় আ’ট’কায় পু’লিশ। এরপর পু’লিশ ও দুই যুবকের মধ্যে তর্কবিতর্ক শুরু হয়। তর্ক চলাকালীন একজন পু’লিশ ওই যুবকের বাইকের চাবি খুলে নিয়ে হঠাৎ করে তার কপালে গেঁথে দেয়। এতে গুরুতরভাবে আ’হত হয় ওই যুবক।

স্থানীয় বাসিন্দাদের অ’ভিযোগ, প্রথমে বিষয়টি কথা কা’টাকাটির মধ্যে সীমিত ছিলো। এরপরই পু’লিশ যুবকটির কপালে চাবি গেঁথে দেয়। পু’লিশের এই ভূমিকায় স্থানীয়রা তীব্রভাবে ক্ষিপ্ত হয়ে যায়।

ঘটনাটির প্রতিবাদ করতে গেলে পু’লিশ তাদের উপরেও চড়াও হয় বলে অ’ভিযোগ করে তারা। তখন স্থানীয়রা পু’লিশকে লক্ষ্য করে পাথর ছুড়তে শুরু করে।

তিন পু’লিশের এমন ভূমিকায় প্রবল সমালোচনার মুখে পড়েছে উত্তরাখণ্ড সিটি পু’লিশ। হেলমেট না পরা থাকলে ট্রাফিক নিয়ম মেনে যুবককে জ’রিমানা করতে পারতেন ওই তিন পু’লিশ। তবে তারা সেটি না করে কেন এমন কাজ করলেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

জানা গেছে, অ’ভিযু’ক্ত ওই তিন পু’লিশকর্মীকে সা’সপেন্ড করেছে উত্তরাখণ্ড সিটি পু’লিশ। এছাড়া ওই ঘটনার কারণ খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে পু’লিশ।

x