মসজিদে অ’গ্নিসংযোগ ইহুদিবাদীদের প’তনের ই’ঙ্গিত: হামাস

ফিলিস্তিনের পশ্চিম তীরে একটি মসজিদে আ’গুন দেওয়ার পর ইসরায়েলের বি’রু’দ্ধে তী’ব্র প্রতি’ক্রিয়া জানিয়েছে হামাস। সংগঠনের মুখপাত্র হাযিম কাসিম বলেন, ইহুদিবা’দীদের এই হিং’স্র প’দক্ষেপ প্রমাণ করে অন্য ধর্মের প্রতি তাদের কোনো শ্রদ্ধাবোধ নেই। তারা মানবীয় মূল্যবোধের পরো’য়া করে না। আর এসবই তাদের প’তনের ই’ঙ্গিত দিচ্ছে।

তিনি পশ্চিম তীরের অধিবাসীদেরকে ঐক্যব’দ্ধভাবে এ ধ’রণের তৎপরতা মো’কাবেলার আহ্বান জানিয়েছেন। সোমবার ইসরায়েলের ইহুদিরা আল-বীর আল-সান মসজিদে আ’গুন দেয়। শহরটি জেরুজালেম আল-কুদস শহর থেকে ১৫ কিলোমিটার উত্তরে। মসজিদে আ’গুন লাগানোর আগে তারা আরব ও ফিলিস্তিনিদের বি’রু’দ্ধে বর্ণবা’দী স্লো’গান দেয়।

ফিলিস্তিনের আওকাফ ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এ ঘ’টনার নি’ন্দা ও সমালো’চনা করেছে। মন্ত্রণালয় বলেছে, ”এর মাধ্যমে তেল আবিবের বর্ণবাদী চরিত্র আবারো প্রকাশ হয়েছে।” ফিলিস্তিনি জরুরি সেবা বিভাগের একজন কর্মকর্তা বলেছেন, ভোরের দিকে মসজিদের জানালা দিয়ে ভেতরে বি’স্ফো’রক তরল ছিটিয়ে আ’গুন ধ’রিয়ে দেওয়া হয়।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্যের যুদ্ধের সময় পশ্চিম তীর দখলে নেয় ইসরায়েল। বর্তমানে এই এলাকায় ফিলিস্তিনের ৩০ লাখ মানুষের পাশাপাশি প্রায় ৪ লাখ বসতি স্থাপনকারী বসবাস করছেন। সূত্র: পার্স টুডে ও মিডল ইস্ট মনিটর

x