‘বাবার সম্পত্তিতে ছেলে ও মেয়ের সমান অধিকার’

অবিভক্ত হিন্দু পরিবারের সম্পত্তিতে মেয়েদের পক্ষে রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কো’র্ট। দেশটির শীর্ষ আদালত জানায়, বাবার সম্পত্তিতে ছেলে ও মেয়ের সমান অধিকার থাকবে। আজ মঙ্গলবার বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ রায় দেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

২০০৫ সালের হিন্দু উত্তরাধিকারী (সংশোধিত) আইন অনুযায়ী, বাবার সম্পত্তিতে মেয়েদের স্বীকৃত অধিকার থাকবে। অর্থাৎ সম্পত্তিতে ছেলে ও মেয়ে একই অধিকার ভোগ করবেন। আগে বাবা মা’রা গেলেও ছেলে ও মেয়ের জন্য সমান অধিকার প্রযোজ্য হবে।

ভারতের সুপ্রিম কো’র্টের ২০০৫ সালের ৫ সেপ্টেম্বর রায় দিয়েছিলেন, যদি বাবা এবং মেয়ে দুজনই জীবিত থাকেন তাহলে বাবার সম্পত্তিতে মেয়ের স্বীকৃত অধিকার থাকবে। একই দিনে সংশোধিত হিন্দু উত্তরাধিকারী আই’নের বিজ্ঞপ্তি জারি করা হয়। সংশো’ধিত আ’ইনে আগে যদি মেয়ে মা’রা যান, তাহলে তার সন্তান সম্পত্তির অধিকার ভোগ করতে পারবে।

রায় শেষে বিচারপতি অরুণ মিশ্র বলেন, ‘এক মেয়ে সারাজীবনের। একবার যে মেয়ে (হয়), সে সারাজীবনের মেয়ে (হয়)।’ এ ছাড়াও, সুপ্রিম কো’র্টের রায়ের অপেক্ষায় যেসব মা’মলা বিভিন্ন আদা’লতে ঝুলে আছে, সেগুলোও ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে শীর্ষ আদা’লতের ডিভিশন বেঞ্চ।

দ্য ডেইলি স্টার

x