টাকার বিনিময়ে মূল আ’সামির পরিবর্তে অন্যের কারাবাস, ভু’য়া আ’সামির স্বীকারোক্তি

পঞ্চাশ হাজার টাকার বিনিময়ে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে মূল আ’সামি আনোয়ার হোসেনের পরিবর্তে জে’ল খাটছেন ভু’য়া আ’সামি আবু হানিফ। পু’লিশ জানায়, পঞ্চাশ হাজার টাকার বিনিময়ে মূল আ’সামির পরিবর্তে অন্য এক ব্যক্তির কারাবাসের ঘটনা ত’দন্তে কাজ শুরু করেছে ৩ সদস্যের কমিটি।

বুধবার (১২ আগস্ট) দুপুরে ত’দন্ত কমিটির আহবায়ক ও অ’তিরিক্ত জে’লা ম্যাজিস্ট্রেট মো. আরিফুল ইস’লাম সরদারের নেতৃত্বে ত’দন্ত দল কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে যান। এসময় সিনিয়র জে’ল সুপারের অফিস কক্ষে আনোয়ার হোসেন পরিচয়ে কারাগারে থাকা ভু’য়া আ’সামি আবু হানিফকে ঘটনার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয় এবং সে ঘটনার সত্যতা ত’দন্ত কমিটির কাছে স্বীকার করে। এছাড়া এ ঘটনার সাথে জ’ড়িতদের নাম প্রকাশ করে।

এসময় ত’দন্ত কমিটির সদস্য অ’তিরিক্ত পু’লিশ সুপার (অ’প’রাধ) মোহাম্ম’দ শাহরিয়ার মিয়াজী ও সিনিয়র জে’লা সুপার শাহ’জাহান আহমেদ উপস্থিত ছিলেন।

এর আগে মঙ্গলবার বিকালে বিষয়টি ত’দন্তের জন্য ৩ সদস্যের কমিটি গঠন করেছেন জে’লা ম্যাজিস্ট্রেট মো. আবুল ফজল মীর। তাদেরকে আগামী ৩ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেয়া হয়। এরই প্রেক্ষিতে বুধবার (১২ আগস্ট) দুপুরে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে গিয়ে কাজ শুরু করে ত’দন্ত কমিটি। এছাড়া পত্রের নির্দেশনা অনুযায়ী ঘটনার কারণ অনুসন্ধান এবং ঘটনার সাথে জ’ড়িতদের চিহ্নিতকরণ ও এমন ঘটনার পুনরাবৃত্তি প্রতিরোধে সুস্পষ্ট মতামতসহ সুপারিশ তুলে ধরবে ওই কমিটি।

x