করো’না এমনিতেই বাংলাদেশ থেকে চলে যাবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ভ্যাকসিন আসুক বা না আসুক কোভিড-১৯ বাংলাদেশ থেকে এমনিতেই চলে যাবে। শনিবার (১৫ আগস্ট) রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনে শোক দিবসের আলোচনায় একথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিনের প্রয়োজন হবে কি না জানি না, কোভিড এমনিতেই বাংলাদেশ থেকে চলে যাবে।

তিনি বলেন, মানুষ এখন বাসায় বসেই চিকিৎসা পায় তাই তাদের হাসপাতা’লে আসতে হয় না, এ জন্য হাসপাতা’লে রোগী কম।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আম’রা আনন্দিত, দেশে করো’নায় সংক্রমণ ও মৃ’ত্যুহার কমেছে।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করো’নাভাই’রাস শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৬৪৪ জনের দেহে। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ২ লাখ ৭৪ হাজার ৫২৫ জন। এছাড়া আ’ক্রান্তদের মধ্যে আরও ৩৪ জনের মৃ’ত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃ’তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৬২৫ জন।

শনিবার (১৪ আগস্ট) দুপুরে করো’নাভাই’রাসের বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বি’জ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১ হাজার ১২ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১ লাখ ৫৭ হাজার ৬৩৫ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করো’নাভাই’রাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

বাংলাদেশে গত ৮ মা’র্চ প্রথম করো’না ভাই’রাসের রোগী শনাক্ত হলেও প্রথম মৃ’ত্যুর খবর আসে ১৮ মা’র্চ। দিন দিন করো’না রোগী শনাক্ত ও মৃ’তের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার। ভাই’রাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মা’র্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়িয়ে এ ছুটি ৩০ মে পর্যন্ত করা হয়। ছুটি শেষে করো’নার বর্তমান পরিস্থিতির মধ্যেই ৩১ মে থেকে দেশের সরকারি-বেসরকারি অফিস খুলে দেয়া হয়। তবে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।

x