এইচএসসি-জেএসসি পরীক্ষার সূচি জানানো হবে যেভাবে

এইচএসসি ও জেএসসি পরীক্ষার বি’ষয়ে ২৫ আগস্টের পর সি’দ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন জানিয়েছেন, চূড়ান্ত সি’দ্ধান্ত হলেই দু স’প্ত াহ সময় দিয়ে পরীক্ষার সময়সূচি জানানো হবে।

স্বাস্থ্যবিধি মানতে কেন্দ্র বাড়ানোর পরিকল্পনা চলছে। এদিকে, দেশের কওমি মা’দ্রাসার কিতাব বিভাগের শিক্ষা কার্যক্রম খুলে দিতে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছে জাতীয় দ্বীনি মা’দ্রাসা শিক্ষা বোর্ড।

চলতি বছরের পহেলা এপ্রিল থেকে সারা দেশে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এইচএসসি পরীক্ষা। অংশ নেয়ার কথা প্রায় ১৩ লাখ শিক্ষার্থীর। এদিকে আগামী পহেলা নভেম্বর থেকে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি পরীক্ষা। যেখানে প্রায় ২৭ লাখ পরীক্ষার্থী অংশ নেবেন। কিন্তু করো’না মহা’মা’রিতে গত ১৭ মা’র্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় ভেঙে পড়েছে সব পরীক্ষার সময়সূচি।

সোমবার (১৭ আগস্ট) সকালে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের জানান, দু স’প্ত াহের নোটিশে পরীক্ষা নেয়ার প্রস্তুতি নিচ্ছেন তারা। ২৫ আগস্টের পর এ বি’ষয়ে সি’দ্ধান্ত নেয়া হবে।

করো’নাভাইরাসের কারণে স্থগিত থাকা এইচএসসি পরীক্ষা নিয়ে সচিব মাহবুব হোসেন বলেন, আমর’া যখনই পরীক্ষা নেব, প্রকাশ্যে একটি ঘোষণা করবো। এটা গো’পন কোনো সি’দ্ধান্ত নয়। অ্যাপ্রোপ্রিয়েট অথরিটির অ্যাপ্রোভাল এবং অ্যাপ্রোপ্রিয়েট অথরিটির দ্বারাই ঘোষণা করবো। এটা গু’জব ছড়ানোর কোনো যৌ’ক্তিকতা ও ভিত্তি থাকা উচিত না।
সচিব বলেন, শিক্ষামন্ত্রী সুস্পষ্টভাবে বলেছেন আমর’া যখনই পরীক্ষা নেব, দুই স’প্ত াহের নোটিশ দিয়ে সবাইকে জানাবো।

দেশের কওমী মা’দ্রাসার কিতাব বিভাগের শিক্ষা কার্যক্রম খুলে দেয়ার আবেদন জানিয়েছে জাতীয় দ্বীনি মা’দ্রাসা শিক্ষা বোর্ড। দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিবের স’ঙ্গে দেখা করে বোর্ডের সভাপতি জানান, প্রধানমন্ত্রীর স’ঙ্গে আলোচনার পরই সি’দ্ধান্ত নেয়ার কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

এরই মধ্যে দেশের আলিয়া মা’দ্রাসাগু’লোতে পরীক্ষা নেয়ার সি’দ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি।

x