শিপ্রার মা’মলা নেয়নি পু’লিশ

ব্যক্তিগত ছবি ফেসবুকে পোস্ট’কারী পু’লিশ কর্মক’র্তাদের বি’রুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মা’মলা করতে গিয়েছিলেন শিপ্রা দেবনাথ। গতকাল মঙ্গলবার (১৮ আগস্ট) রাত সাড়ে ১১টার দিকে শিপ্রা দেবনাথ সাহেদুল ইস’লাম সিফাতসহ একজন আইনজীবীকে নিয়ে থা’নায় যান। কিন্তু ঘটনাস্থল রামু থা’না এলাকায় হওয়াতে মা’মলা’টি গ্রহণে অস্বীকৃতি জানান থা’নার ভা’রপ্রাপ্ত কর্মক’র্তা (ওসি) খায়রুজ্জামান। মা’মলা’টি রামু থা’না অথবা আইসিটি ট্রাইব্যুনালে করারও পরাম’র্শ দেন ওসি।

এ বিষয়ে শিপ্রার আইনজীবী মাহবুবুল আলম টিপু বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনের ১৯, ২৫ এবং ২৯ ধারায় মা’মলা করতে এসেছিলেন শিপ্রা। আম’রা ওসি (ভা’রপ্রাপ্ত কর্মক’র্তা) সাহেবের সঙ্গে দেখা করেছি। তিনি আমাদের জানিয়েছেন, ঘটনাস্থল হিমছড়ির রামু থা’না হওয়ায় সেখানে মা’মলা করার জন্য। সেইসঙ্গে ওসি সাহেব আমাদেরকে ট্রাইব্যুনালেও মা’মলা করার পরাম’র্শ দিয়েছেন। যেহেতু মা’মলায় সময় ক্ষেপণ হবে সেহেতু তিনি এ পরাম’র্শ দেন।’ তিনি বলেন, ‘ওসি বলেছেন, ঘটনাস্থল সদর থা’না এলাকায় নয় তাই মা’মলা’টি এ থা’নায় নথিভুক্ত করা যাবে না। ইলেকট্রনিকস ডিভাইসগুলো রামু এলাকায় খোয়া গিয়ে থাকলে সে থা’নায় গিয়ে মা’মলা করা যাবে বা সংক্ষুব্ধ ব্যক্তি চাইলে বিশেষ ট্রাইবুনালে মা’মলা’টি করা যায়।’ এর জবাবে শিপ্রা ওসিকে জানান, পু’লিশের মা’মলায় জামিন পাবার পর থেকে তার বসবাস ছিল সৈকত এলাকার জলতরঙ্গ রিসোর্টে। তা সদর থা’নার আওতায়। এ কারণে তিনি সদর থা’নায় মা’মলা করতে এসেছেন।

এরপরও ওসি মা’মলা’টি গ্রহণে অস্বীকৃতি জানিয়েছেন।
উপস্থিত শিপ্রার সঙ্গে সাংবাদিকরা কথা বলতে চাইলে অ্যাডভোকেট মাহবুবুল আলম টিপু বলেন, ‘বাদী শিপ্রা দেবনাথ মানসিকভাবে অ’সুস্থ। তিনি এখন সাংবাদিকদের সঙ্গে কথা বলতে পারবেন না। যখন সময় হবে তখন কথা বলবেন।’ অ’পর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘মা’মলা’টি রামু থা’নায় করবো, নাকি আইসিটি ট্রাব্যুনালে করবো তা পরে সিদ্ধান্ত নেওয়া হবে।’ এদিকে, গত সোমবার কক্সবাজারে এক প্রেস ব্রিফিংয়ে র‌্যা’­বের গণমাধ্যম শাখার প্রধান লে. কর্নেল আশিক বিল্লাহ বলেন, ‘শিপ্রা ও সিফাতের কম্পিউটার ডিভাইস ও মেমোরিসহ ২৯টি সামগ্রী কক্সবাজারের রামু থা’না পু’লিশের হেফাজতে আছে।

আম’রা আ’দালতের মাধ্যম উক্ত সরঞ্জামাদি র‌্যা’­ব হেফাজতে নেওয়ার প্রস্তুতি নিচ্ছি। কারণ, মা’মলার ত’দন্তের স্বার্থে উক্ত কম্পিউটার ডিভাইস গুরুত্বপূর্ণ কাজ দেবে।’ এর আগে, ব্যক্তিগত ছবি ফেসবুকে পোস্ট’কারী পু’লিশ কর্মক’র্তাদের বি’রুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মা’মলা করবেন বলে জানান শিপ্রা দেবনাথ। নি’হত মেজর (অব.) সিনহা মো. রাশেদের সহযোগী ও রাজধানীর স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শিপ্রা নিজেই সোমবার বেসরকারি চ্যানেলে এক ভিডিও বার্তায় একথা বলেন।