হিজরি নববর্ষে বিশ্বের সব মুসলিমকে শুভেচ্ছা জানালো তুরস্ক

হিজরি নববর্ষে বিশ্বের সব মুসলিমকে শুভেচ্ছা জানাল তুরস্কের ধর্মবিষয়ক অধিদপ্তরের প্রধান অধ্যাপক আলি আরবাশ। আজ বৃহস্পতিবার হিজরি নববর্ষ ১৪৪২ সাল শুরু হয়। এ প্রেক্ষিতে মুসলিমবিশ্বের সব মুসলিমকে তুরস্ক শুভেচ্ছা জানায়।

শুভেচ্ছা বার্তায় নতুন বছর মুসলিমবিশ্বের অগ্রগতি ও মানব-সভ্যতার সাফল্য নি’শ্চিত করতে পারষ্পরিক ভ্রাতৃত্ববোধ তৈরি করবে বলে আশা ব্যক্ত করেন আরবাশ।

তিনি আরো বলেন, ”মহানবী (সা.)-এর মদিনায় হিজরতের ঘ’টনা মুসলিম উম্মাহর জন্য নতুনভাবে জম্মগ্রহণের মতো এক ঐতিহাসিক ঘ’টনা। হিজরতের মাধ্যম মানবতার মুক্তির সংগ্রাম করে মুসলিমরা চিরকালের জন্য স্থান করে নেয় ইতিহাসের পাতায়।

হিজরত দুঃ’খ-ক’ষ্ট ও সম’স্যা-স’ঙ্ক’ট দেখে দিশে’হার হওয়ার ব’দলে মুসলিমদের অন্তরে সব বা’ধা-বি’প’ত্তি ও দ্বি’ধা-দ্ব’ন্দ্ব উপেক্ষার শিক্ষা দেয়।”

আরবাশ আরো বলেন, ”প্র’তিহিং’সা ও ক’ঠো’রতার ব’দলে ভাতৃত্ববো’ধ, ভালোবাসা ও হৃদ্যতা শিক্ষার দেয় হিজরত। মানবতার ইতিহাসে পারষ্পরিক সহমর্মিতা ও সৌহার্দবোধের সর্বোত্তম নমুনা হলো হিজরতের ঘ’টনা। কেবল দ্বিন প্রতিষ্ঠার জন্য এমন আ’ত্মত্যা’গের ঘ’টনা ইতিহাসের পাতায় আর নেই।” সূত্র : আনাদোলু এজেন্সি

x