সাবধান ! এই ফোনগুলো ব্যাবহার করবেন না। আপনার অজান্তে চুরি হতে পারে টাকা ও তথ্য

চিনা স্মার্টফোন কোম্পানিগুলি প্রথম থেকেই নিজেদের ফোনে ম্যালওয়ার প্রি-ইন্সটল করে থাকে। এই ম্যালওয়ারগুলির জন্য গ্রাহকদের ব্যক্তিগত তথ্য আর টাকার উপরে ঝুঁকি বজায় থাকে। স্মার্টফোনগুলিতে xHelper আর Triada মতো অ্যাপ প্রি-ইন্সটল করা থাকে।

আর এই অ্যাপগুলি ডেটা ব্যবহার করে আর ব্যবহারকারীদের অজান্তে পেইড সাবস্ক্রিপশন নিজে নিজেই হয়ে যায় আর টাকা কেটে যায়। চিনা কোম্পানি বাজেট রেঞ্জে ভাল স্মার্টফোন বাজারে নিয়ে আসে। এদের মধ্যে Xiaomi আর Realme-র মতো ব্র্যান্ডও রয়েছে।

Buzzfeed-এর রিপোর্ট অনুযায়ী, চিনা ফোনগুলির মধ্যে Transsion Holdings একটি বড় নাম যা Tecno আর Infinix স্মার্টফোনের ব্র্যান্ডিং করে থাকে। Tecno-র ফোনগুলিতে ম্যালওয়্যার ইনস্টল হয়েই আসছে আর এই ম্যালওয়ারগুলি ফোন ব্যবহারকারীদের টাকা চুরি করতে সক্ষম। এই ম্যালওয়ারগুলির বিশেষত্ব এটাই যে এরা ইউজারদের অনুমতি ছাড়াই পেইড সার্ভিস সাবস্ক্রাইব করে থাকে।

Tecno আর Infinix, এই দুটি ব্র্যান্ডই ভারতে বেশ জনপ্রিয়, কিন্তু আরও একটি জায়গায় যেখানে এই ফোনগুলির বিশাল বাজার রয়েছে সেটি হল আফ্রিকা। ৪১ বছর বয়সী এক আফ্রিকানের কাছে Tecno W2 স্মার্টফোন রয়েছে আর এই ফোনে ম্যালওয়ার পাওয়া গিয়েছে।

এই ফোনে ব্যবহারকারী কিছু না করতেই সারাক্ষণ পপআপ বিজ্ঞাপন দেখাতে থাকে। এমনকি ফোনে কথা বলার সময় এবং চ্যাট করার সময় পপআপ বিজ্ঞাপন আসতে থাকে। নিজের থেকেই গ্রাহকদের ফোনে অ্যাপ ডাউনলোড হয়ে যাচ্ছিল। সেই ব্যক্তি দাবি করেছে যে তাঁর ফোনে বেশ কিছু পেইড সার্ভিস শুরু হয়ে গিয়েছিল, আর সেই জন্য তাঁর অ্যাকাউন্ট থেকে টাকাও কেটে নিয়েছিল।

এরপর বাজফিড আর ও সিকিউর-ডি নামের একটি মোবাইল সুরক্ষা সংস্থা মামলাটি তদন্ত করে। যার থেকে জানা যায় যে Tecno-র ফোনে xHelper আর Triada ম্যালওয়ার প্রি ইনস্টলড ছিল যা ডেটা শেষ করছিল এবং অর্থ চুরি করছে।

Buzzfeed অনুযায়ী, Transsion কিছু Tecno W2 ফোনে xHelperআর Triada ম্যালওয়ারের উপস্থিতি নিশ্চিত করেছে। Transsion জানিয়েছে যে এই ম্যালওয়ারের মাধ্যমে যে ট্রানজেকশনগুলি হয়েছে তার থেকে কোম্পানির কোনও লাভ হয় নি। এই ম্যালওয়্যারটির কারণে কতগুলি ফোন প্রভাবিত হয়েছে তাও জানাতে অস্বীকার করেছে কোম্পানি।

x