চুলের যত্নে ভিটামিন-ই

চুল স্বাস্থ্যোজ্জ্বল রাখতে ভিটামিন-ই অতুলনীয়। এটি একটি প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট যা চুলের বৃদ্ধিতে সহায়ক। পাশাপাশি ভেঙে যাওয়া চুলেও প্রাণ ফেরায় ভিটামিন-ই। এই ভিটামিন মেলে বেশকিছু প্রাকৃতিক উপাদান থেকে, যেগুলো নিশ্চিন্তে কাজে লাগাতে পারেন হেয়ার প্যাক হিসেবে।

নারকেলের তেল
নারকেলের তেলের সঙ্গো কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে সামান্য গরম করে নিন। গরম তেল ঘষে ঘষে লাগান চুলের আগা থেকে গোড়া পর্যন্ত। তোয়ালে গরম পানিতে ডুবিয়ে নিংড়ে জড়িয়ে রাখুন মাথায়। ১৫ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

নিম
ভিটামিন ই সমৃদ্ধ নিম দূর করতে পারে খুশকি। প্রয়োজন মতো নিম পাতার গুঁড়া পানির সঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। চুলের গোড়ায় মিশ্রণটি কিছুক্ষণ লাগিয়ে রেখে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

রিঠা
১ চা চামচ রিঠা পাউডার, ১ চা চামচ আমলকীর পাউডার, ১ চা চামচ শিকাকাই পাউডার মিশিয়ে নিন একসঙ্গে। একটি ডিম ফেটিয়ে মেশান। আধা চা চামচ মধু মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন কয়েক মিনিট। আধা ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

অ্যাভোকাডো
ভিটামিন-ই এর দারুণ উৎস এই ফল। বড় বড় সুপার শপগুলোতে মিলবে অ্যাভোকাডো। একটি অ্যাভোকাডো চটকে ২ চা চামচ নারকেল তেল মিশিয়ে চুলে লাগান। ২৫ মিনিট পর ধুয়ে ফেলুন মাইল্ড শ্যাম্পু দিয়ে।

আমন্ড অয়েল
২ টেবিল চামচ আমন্ড অয়েলের সঙ্গে চা চামচ জোজোবা অয়েল মিশিয়ে চুলে লাগান। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু দিয়ে।

x