কঠোর নীতিমালা আনছে ফেসবুক

ব্যবহারকারীদের জন্য এ বছরের অক্টোবর থেকে নীতিমালায় কিছু পরিবর্তন আনছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এ নীতিমালার আওতায় আইনি জটিলতা কিংবা আইনি পরিচালনায় কোনো সমস্যা তৈরি করতে পারে এমন কনটেন্ট সরিয়ে দেবে। আবার তাতে প্রবেশাধিকার সীমিত করেও দেয়া হবে। ফেসবুক অ্যাপ ব্যবহারকারীরা এ বিষয়ে এখন থেকেই নোটিফিকেশন পাচ্ছেন।

নোটিফিকেশনে বলা হয়েছে, ২০২০ সালের ১ অক্টোবর থেকে ফেসবুকের টার্মস অব সার্ভিসের ৩.২ সেকশন আপডেট করা হবে। এ সার্ভিসের আওতায় ব্যবহারকারীদের কনটেন্ট, সেবা কিংবা তথ্য সরিয়ে নেয়া হতে পারে অথবা প্রবেশাধিকার নিয়ন্ত্রণ করা হতে পারে। ফেসবুক কর্তৃপক্ষ যদি মনে করে যে এর ফলে কোনো আইনি কিংবা পরিচালনাগত ঝামেলা এড়ানো সম্ভব তাহলে সেটার জন্য তা আবশ্যক হবে।

মূলত বর্ণবাদী, অশালীন ও উসকানিমূলক কনটেন্টের বিষয়ে আরও কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ।
ফেসবুকের প্রধান মার্ক জাকারবার্গ বলেন, ফেসবুক ব্যবহারকারীদেরকে নিরাপদ রাখতে, ক্ষতিকর রাজনৈতিক কনটেন্ট বা সাইবার হামলা প্রতিরোধ করতে প্রতিদিনই তাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয়।

এর আগে জানানো হয়, সেপ্টেম্বর থেকেই ক্লাসিক ফেসবুক বাদ দেবে এমন বার্তা দিয়ে আসছিল ফেসবুক। তার মানে সেপ্টেম্বর থেকেই সব ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহারকারী নতুন সংস্করণের ফেসবুক ব্যবহার করবেন।

একটি পপ-আপ নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারী ফেসবুকের নতুন সংস্করণ ব্যবহার করতে পারছেন। এই নতুন সংস্করণে টেক্সটগুলো আগের থেকে আরও বড় ও পরিষ্কার দেখাচ্ছে। সেখানে দুই ধরনের মুড রাখা হয়েছে। লাইট মুডের পাশাপাশি ডার্ক মুডও ব্যবহারের সুযোগ পাচ্ছেন ব্যবহারকারীরা।

পপ-আপের একটি নোটিফিকেশনে ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ব্যবহারকারীদের আরও উন্নত অভিজ্ঞতা দিতে ক্লাসিক সংস্করণকে বিদায় দিচ্ছে তারা। নতুন সংস্করণে ফেসবুক দ্রুত লোড হবে বলেও জানাচ্ছে তারা। এছাড়া ডার্ক মুড ব্যবহারের একটি সুযোগ থাকবে, যার ফলে ব্যবহারকারীর চোখের ওপর চাপ কম পড়বে।

x