শেষ পর্যায়ে ঘ’টে গেল বড় অঘ’টন! স্থগিত অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের চূ’ড়ান্ত ট্রায়াল

শেষ পর্যায়ে ঘ’টে গেল বড় অঘ’টন! স্বেচ্ছাসেবকের শরীরে অপ্রত্যা’শিত পা’র্শ্বপ্র’তিক্রিয়া দেখা দেওয়ায় সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হল অক্সফোর্ড- অ্যাস্ট্রোজেনেকার তৈরি করোনার ভ্যাকসিনের চূ’ড়ান্ত পর্যায়ের ট্রায়াল। কেন ওই স্বেচ্ছাসেবক অসুস্থ হলেন? নেহাতই দু’র্ঘট’না নাকি ভ্যাকসিনেই কোনও সমস্যা আছে? এসব স্প’ষ্ট না হওয়া পর্যন্ত নতুন করে ট্রা’য়াল শুরু করা হবে না।

মঙ্গলবার রাতে অ্যাস্ট্রোজেনেকার তরফ থেকে জানানো হয়েছে, অপ্রত্যা’শিতভাবে একজন ভলা’ন্টিয়ার অসু’স্থ হয়ে যাওয়ায় তাঁদের তৈরি করোনার (COVID-19) টিকার ট্রায়াল সাময়িকভাবে বন্ধ করা হচ্ছে।

জানা গিয়েছে, এই টিকা নেওয়ার পর একজন স্বেচ্ছাসেবক অতিরিক্ত জ্ব’রে কা’বু হয়ে পড়েছেন। আর সেজন্যই নিয়ম অনুযায়ী এই ভ্যাকসিনের ট্রায়াল এই মু’হূর্তে পুরোপুরি বন্ধ করা হয়েছে|

অ্যাস্ট্রোজেনেকা(AstraZeneca) জানিয়েছে, এটা একটা রুটিন প্র’ক্রিয়া। কোনও স্বেচ্ছাসেবকের শরীরে বিরূ’প প্র’তিক্রিয়া দেখা দিলে ট্রায়াল বন্ধ করে দেওয়াটাই দস্তুর। এরপর সংস্থার রিভিউ কমিটি পুনরায় ভ্যাকসিনটির ক্ষ’তিকর প্র’ভাব আছে কিনা তা খতিয়ে দেখবে।

তাঁরা ছাড়পত্র দিলেই ফের শুরু হবে ভ্যাকসিন ট্রায়ালের কাজ। সংস্থাটি দাবি করেছে, অনেক সময় দু’র্ঘ’টনাবশত এই ধরনের অসু’স্থতা দেখা দিতে পারে। তবে সংস্থাটি জানিয়েছে, একটি ক্ষেত্রেই এমন কেন হল, তা তাঁরা খতিয়ে দেখতে চায়।-সংবাদ প্রতিদিন

x