দেশের জার্সিতে রোনালদোর ইতিহাস

চলতি বছরে জাতীয় দলের হয়ে নিজের প্রথম ম্যাচেই ইতিহাস গড়লেন ক্রিস্টিয়ানো রোনালদো। সুইডেনের বিপক্ষে গোল করে ফুটবল ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ১০০তম গোল করার কীর্তি গড়লেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

গতকাল মঙ্গলবার রাতে ‘এ’ লিগের সি নম্বর গ্রুপের ম্যাচে রোনালদোর জোড়া গোলে সুইডেনকে ২-০ গোলে হারিয়েছে পর্তুগাল।

ম্যাচটির ৪৫তম মিনিটে প্রায় ২৫ গজ দূর থেকে রক্ষণপ্রাচীরের ওপর দিয়ে দুর্দান্ত বাঁকানো ফ্রি-কিকে নিজের ১০০তম আন্তর্জাতিক গোল স্পর্শ করেন সিআর সেভেন।
১৬৫ ম্যাচ খেলে ইতিহাসের দ্বিতীয় ফুটবলার হিসেবে ১০০ গোল করার কীর্তি গড়লেন জুভেন্টাস তারকা।

রোনালদোর আগে ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের সাবেক তারকা ইরানের আলি দায়িই একমাত্র ফুটবলার হিসেবে দেশের জার্সিতে ১০০ গোলের মাইলফলক ছুঁয়েছেন। তাঁর আন্তর্জাতিক গোল ১০৯টি। দ্বিতীয় স্থানে আছেন রোনালদো।

পিছিয়ে যাওয়ার আগ মুহূর্তে ধাক্কা খায় সুইডেন। প্রতিপক্ষ খেলোয়াড়কে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন মিডফিল্ডার গুস্তাভ সভেনসন। সেখান থেকে পাওয়া ফ্রি-কিকেই নিজের ইতিহাসগড়া গোল আদায় করে নেন রোনালদো।এখানেই শেষ নয়। ৭২ মিনিটে দলকে দ্বিতীয় গোল উপহার দেন রোনালদো।

জোয়াও ফেলিক্সের পাস ধরে ডি-বক্সের মুখ থেকে জোরালো শটে ঠিকানা খুঁজে নেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। এরপর আর গোল না এলে ২-০ ব্যবধানের স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে পর্তুগাল।

পর্তুগালের জার্সিতে আন্তর্জাতিক ফুটবলে ২০০৪ সালে গ্রিসের বিপক্ষে প্রথম গোল করেন রোনালদো। উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের ম্যাচে সেই ম্যাচটি পর্তুগাল হেরেছিল ১-২ ব্যবধানে। কিন্তু সেই ম্যাচেই আন্তর্জাতিক গোলের খাতা খোলেন জুভেন্টাস তারকা। এত বছর করলেন গোলের সেঞ্চুরি।

x