হাসপাতালের বিছানায় বসেও গাইলেন আকবর (ভিডিও)

রিকশা চালক থেকে কন্ঠশিল্পী বনে যাওয়া সেই আকবরের কথা হয়তো অনেকেরই মনে নেই। আকবর এখন বেঁচে থাকার লড়াই করছেন হাসপাতালের বিছানায় শুয়ে। কণ্ঠশিল্পী আকবর বেশ কিছুদিন থেকে অসুস্থ হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। তবে তার শারীরিক অবস্থার অবনতি হচ্ছে।

হাসপাতালের বিছানায় বসেই গাওয়া আকবরের একটি গান সম্প্রতি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। পেছনে হাসপাতালে আনা খাবারদাবার রাখার ট্রে, স্যালাইনের স্ট্যান্ড আর বিছানায় বসে আছেন শিল্পী। আকবর গেয়েছেন ‘তোমার হাতপাখার বাতাসে’ গানটি। গানের মাঝে আকবরকে কাউকে সালামের উত্তর দিতেও দেখা যায়।

উপমহাদেশের প্রখ্যাত গায়ক কিশোর কুমারের গাওয়া ‘একদিন পাখি উড়ে’ নতুন করে গেয়েছিলেন আকবর আলী। হানিফ সংকেতের ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে এই গান তাকে আলোচনায় নিয়ে আসে। পরবর্তীতে তার গাওয়া ‘তোমার হাতপাখার বাতাসে’ গানটি দেশ-বিদেশের দর্শক-শ্রোতার কাছে তাকে ব্যাপক পরিচিতি পাইয়ে দেয়।

আকবরের পুরো নাম আকবর আলী গাজী। তিনি শ্রোতাদের মাঝে পরিচিত আকবর নামেই। খুলনার পাইকগাছায় জন্ম হলেও আকবরের বেড়ে ওঠা যশোরে। গান শেখা হয়নি। তবে আকবরের ভরাট কণ্ঠের কদর ছিল যশোর শহরে। ২০০৩ সালে যশোর এম এম কলেজের একটি অনুষ্ঠানে গান গেয়েছিলেন আকবর।

বাগেরহাটের এক ব্যক্তি আকবরের গান শুনে মুগ্ধ হন। তিনি জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে চিঠি লেখেন আকবরকে নিয়ে। এরপর ‘ইত্যাদি’ কর্তৃপক্ষ আকবরের সঙ্গে যোগাযোগ করে। ওই বছর ‘ইত্যাদি’ অনুষ্ঠানে কিশোর কুমারের ‘একদিন পাখি উড়ে’ গানটি গেয়ে রাতারাতি পরিচিতি পেয়ে যান আকবর। গায়ক হিসেবে পরিচয় পাওয়ার আগে তিনি যশোরে রিকশা চালাতেন।

x