ছে’লেরা আমাকে বগুড়ার আলু বলতো : অপু বিশ্বাস

গেল ঈদুল আজহায় সময় সংবাদের ঈদ আয়োজন ‘ফেরা’তে হাজির হয়েছিলেন ঢাকাই সিনেমা’র ঢালিউড কুইন তকমা পাওয়া চিত্রনায়িকা অ’পু বিশ্বা’স।

এসময় নিজের শৈশব-কৈশোরজীবন নিয়ে কথা বলেছেন এ অ’ভিনেত্রী। ছোট বেলায় মজার স্মৃ’তির কথা কী’’ মনে পড়ে এখনো? উত্তরে অ’পুর বলেন, বগুড়া শহরের একদম প্রপারের মে’য়ে। গ্রামীণ নদী-নালা থেকে খানিকটা দূরে ছিলাম।

আমি বগুড়া আলোর মেলা স্কুলে পড়তাম। সেখান থেকে খানিকটা দূর এগিয়ে গিয়ে একটা নদী আছে। দুর্গাপূজার সময় সেখানে গিয়ে মূর্তি ভাসানো দেখতাম। এটা খুব এনজয় করতাম সে সময়।

স্কুল-কলেজ লাইফে কী’’ প্রে’মে পড়েছিলেন? এমন প্রশ্নে অ’পু বলেন, স্কুল-কলেজে থাকাকালীন আমা’র প্রে’ম হয়নি। আমি একটু চুজি ছিলাম, যে ছে’লেদের গা ঘামা যাবে না, চুল বড় হওয়া যাবে না। এগুলো সবাই জানতো। আর আমি একটু রাগী ছিলাম, যে কারণে কেউ আমাকে প্রপোজ করতে সাহস পেত না। যে কারণে আমা’র ওই সময়ে কোনো প্রে’ম হয়নি।

অ’পু বলেন, ঈদের সময় ব্যতীত অন্য কোনো সময় ঘোরাঘুরি করার সুযোগ হতো না। কারণ ওই সময় পরিবারের সবাই থাকত। আর ঈদে বান্ধবীদের নিয়ে ঘুরতাম। তখন একটা ফ্রিডম পেতাম। রিক্সায় ঘুরতে গিয়ে যখন পরিচিত বন্ধু-বান্ধবের সামনে দিয়ে যেতাম তখন ছে’লেরা আমাকে বগুড়ার আলু বলতো!

এই কথাটা অনেক এনজয় করতাম। তারপর জিজ্ঞেস করতো কি সিঙ্গেল আছেন নাকি? এই বিষয়গুলো আমি এখন এনজয় করি। সেই সকল সোনালি দিনের কথা আমি যখন একা থাকি তখন এগুলোতেই ফিরে যাই।

স্কুল পালিয়ে সিনেমা দেখা, রেস্টুরেন্টে খাওয়া এগুলো হয়নি কখনো? এ প্রসঙ্গে অ’পু বলেন, স্কুল পালিয়ে চিল করেছি। সিনেমা দেখা হয়নি, কারণ সিনেমা দেখলে ধ’রা পড়ে যাবো। তাই এটা ভুলেও করিনি। একবার স্কুল পালিয়ে মহাস্থানগড় গিয়েছিলাম।

বান্ধবীরা মিলে ১০ টাকা ৫ টাকা করে জমিয়ে দুই হাজার টাকা জমা করেছিলাম। ওই সময় বেবিট্যাক্সিতে করে আম’রা মহাস্থানগড় যাই। আসার সময় রাস্তার মাঝখানে একটা মুরগি পেয়েছিলাম। সেটা নিয়ে চলে আসছিলাম।

অ’পু বিশ্বা’স ২০০৪ সালে আমজাদ হোসেন পরিচালিত ‘কাল সকালে’ চলচ্চিত্রে অ’ভিনয়ের মাধ্যমে ঢালিউডে যাত্রা শুরু করেন। ২০০৫ সালে এফআই মানিক পরিচালিত ‘কোটি টাকার কাবিন’ চলচ্চিত্রে প্রধান নায়িকা হিসাবে অ’ভিনয় করেন শাকিব খানের বিপরীতে।

অ’পু বিশ্বা’স ৭২টিরও অধিক চলচ্চিত্রে শাকিব খানের বিপরীতে অ’ভিনয় করেছেন। শাকিব খানের বাইরে প্রয়াত চিত্রনায়ক মান্নার সাথে তিনটি ছবিতে অ’ভিনয় করেন তিনি। এছাড়া চিত্রনায়ক বাপ্পীর সাথে একটি ছবিতে অ’ভিনয় করেছেন তিনি। ছবিটি মুক্তির অ’পেক্ষায় রয়েছে।

x