১৩ জন স্ত্রীকে একসাথে গ’র্ভবতী বা’নিয়ে বি’শ্বরেকর্ড করলেন স্বামী!

বহুবিবাহ প্রথা ভারতে বহু বছর আগে ছিল, যেখানে একজনের একাধিক স্ত্রী থাকতো যদিও কিছু কিছু অংশে এটি এখনও প্র’চলিত। বিশ্বের অন্যান্য কম উন্নত দেশে এই প্রথা এখনও প্র’চলিত রয়েছে।

এরকমই একটি বি’স্ময়কর ঘ’টনা, যেখানে একজন ব্য’ক্তির যে শুধুমাত্র ১৩ জন স্ত্রী আছে তাই নয়, তিনি সকল স্ত্রীদের একসাথে গ’র্ভবতীও ক’রেছেন ।

এই ছবিটিতে দৃ’শ্যত ব্য’ক্তি যিনি নাইজে’রিয়ার বা’সিন্দা (যদিও সেই ব্যাপা’রে যথে’ষ্ঠ স’ন্দে’হ রয়েছে) সোশ্যাল মিডিয়ায় ব্যা’পক ভা’ইরাল হয়েছিলেন।

সাধারণ এই ছবিটিতে দে’খা যা’চ্ছে এক ব্য’ক্তিকে দাঁড়িয়ে থাকতে এবং তার দু পাশে সারিবদ্ধ’ভাবে রয়েছেন গ’র্ভবতী মহিলারা।

বলা হচ্ছে যে, ওই ব্য’ক্তি সমস্ত মহিলাকেই বিয়ে ক’রেছেন এবং সকলের গ’র্ভেই তার সন্তান রয়েছে ওয়েবসাইটে প্র’কাশিত তথ্য অনুযায়ী, ওই ব্য’ক্তি ১৩ জন মহিলাকেই বিয়ে ক’রতে সক্ষম হন এবং ওই মহিলারা সকলেই একে অপরের বা’ন্ধবী ছিলেন।

ওই মহিলারা নি’র্দ্বিধায় একে অপরের সাথে নিজে’র স্বামীকে ‘ভা’গ’ করে নিয়ে বেশ সুখে শা’ন্তিতেই আছেন। তাদের মধ্যে কোনোরকম ঝ’গড়া বা মন ক’ষাকষি নেই।

সবচেয়ে আ’শ্চর্য্যজনক ব্যা’পার হল, তারা সকলেই একসাথে গ’র্ভবতী হ’য়েছেন।এই মহিলারা গ’র্ভাবস্থার বিভিন্ন ধাপে র’য়েছেন অর্থাৎ একসাথে গ’র্ভবতী হলেও তাদের গ’র্ভধারণের সময়ের মধ্যে ৩ থেকে ৫ সপ্তাহের তফাৎ রয়েছে।

যাইহোক ওই ব্য’ক্তি তার স্ত্রীদের এই অমূ’ল্য এবং আনন্দের সময়ের ছবি একত্রে দেখে নিশ্চয় খু’শি হবেন।তবে এই ঘ’টনা মিথ্যে হওয়ারও যথে’ষ্ঠ স’ম্ভাবনা রয়েছে।

এর প্রথম কারণ নাইজে’রিয়ার আ’ইন কোনোভাবেই ব’হুবিবাহকে স’মর্থন করে না, যেমনটা এখানে বলা হয়েছে।দেশে ব’হুবিবাহ ক’ঠোরভাবে নি’ষিদ্ধ এবং তা শা’স্তিযোগ্য অপরাধ।

আর দ্বি’তীয় কারণ হল, ছবিগু’লির ব্যা’কগ্রাউন্ড দেখে মনে হয় এটি কোনো গ’র্ভাবস্থার সময়ের ফ’টোশ্যুট ব্যতীত অন্য কিছু নয়।

এই ঘ’টনা যদিও সত্যি নাও হতে পারে তবুও ব’হুবিবাহের স’মস্যা এখনো পৃথিবীর দেশে রয়েছে, যেটা সত্যিই আ’শ্চর্য্যজনক।

আমাদের দেশেও অনেক শুনে থাকবেন বা দেখে থাকবেন একই ব্য’ক্তির একাধিক স্ত্রীরয়েছে – আর এর প্রকৃ’ষ্ট উ’দাহরণ হলেন মি’জো’রামের জিওনা চানা, যার ৩৯ জন স্ত্রী রয়েছে এবং তিনি পৃথিবীর স’বচেয়ে বড় পরিবারের মালিক।

আমাদের দেশে এমনও কিছু গ্রাম রয়েছে যেখানে শুধু যমজ বা’চ্চাই জ’ন্মগ্রহণ করে।যাইহোক সকল স্ত্রীকে একসাথে গ’র্ভবতী করার ঘ’টনা বেশ আ’শ্চর্য্যজ’নক এবং দু’র্লভও বটে। তবে এটুকুই বলা যেতে পারে সব বাচ্চাকে একসাথে সা’মলাতে বাবার কালঘাম ছু’টবে।

x