শোয়েব আখতারের বিশ্বরেকর্ড ভাঙতে চান নর্টিয়ে

আইপিএলে সবচেয়ে দ্রুতগতির বলের রেকর্ড গড়া আনরিক নর্টিয়ে এবার পাকিস্তানের সাবেক গতি দানব শোয়েব আখতারের রেকর্ডে নজর দিয়েছেন।

এবারের আইপিএলে ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতিতে নিয়মিত বল করছেন এই দক্ষিণ আফ্রিকার পেসার। রাজস্থান রয়্যালসের বিপক্ষে গত বুধবারের ম্যাচে ১৫৬.২ কিলোমিটার গতির আগুনের গোলা ছেড়ে রেকর্ড গড়ে ফেলেছেন। এবার তিনি ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দ্রুতগতির বলটি করতে চান।

২০০৩ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ঘণ্টায় ১৬১.৩ কিলোমিটার বেগে বল করেছিলেন ‘রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস’ খ্যাত শোয়েব আখতার। যা এখন পর্যন্ত ইতিহাসের সবচেয়ে গতিময় বল। শোয়েব আখতার, ব্রেট লি, শন টেইটদের আমলে নিয়মিত ঘণ্টায় ১৫০ কিমির বেশি গতি দেখা যেত। কিন্তু ক্রিকেটের এই যুগে এমন ধারাবাহিক গতির বল দেখা বিরল ঘটনা। ২০১২ সালে নর্টিয়ের স্বদেশি ডেল স্টেডিন আইপিএলে ১৫৪.৫ কিলোমিটার বেগে বল করেছিলেন। এটাই এতদিন টুর্নামেন্টের সর্বোচ্চ ছিল।

দিল্লি ডেয়ারডেভিলসের আরেক ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে এক আলাপচারিতায় নর্টিয়ে বলেছেন, ‘আশা করি, এই ব্য্যাপারটা আমার মধ্যে আছে এবং এটি (শোয়েবের রেকর্ড ভাঙা) অবশ্যই আমি করতে চাই। চলতি আইপিএলে হয়তো ভালো উইকেটে, উত্তেজনাকর মুহূর্তে, সঠিক কম্বিনেশন পেলে এটি করতে পারব। নয়তো ভবিষ্যতে কোনো ম্যাচে করে ফেলব।’ নর্টিয়ে সেদিন জানতেন না যে, সর্বোচ্চ গতির রেকর্ড গড়েছেন। ম্যাচের সময় এটা জানলে হয়তো আরও জোরে বল করতে পারতেন বলে জানান তিনি।

x