গ্রামের স্কুলে পড়াচ্ছেন বলিউড নায়িকা ক্যাটরিনা

বলিউডের জনপ্রিয় নায়িকা ক্যাটরিনা কাইফ প্রত্যন্ত এক গ্রামে স্কুলে মেয়েদের ইংরেজি ও অংক শিখাচ্ছেন। বিষয়টা শুনে অনেকটা বিস্মিত হলেও এটাই সত্য।

সম্প্রতি ‘এডুকেট গার্লস’ নামে এক প্রকল্পের শুভেচ্ছাদূত হয়েছেন ক্যাটরিনা কাইফ।

১২ বছর আগে রাজস্থানের ৫০ টি স্কুল নিয়ে শুরু হয়েছিল ‘এডুকেট গার্লস’ নামের এই প্রকল্পটি। মূলত এই প্রকল্পটি মেয়েশিশুদের নিয়ে কাজ করে থাকে। বর্তমানে এই প্রকল্পের আওতাধীন রয়েছেন ১৪ হাজার গ্রামের স্কুল।

রাজস্থানের প্রায় প্রতিটি গ্রামেই রয়েছে ‘টিম বালিকা’ নামে পরিচালনাকারী উন্নয়ন সংস্থার স্বেচ্ছাসেবকেরা। সম্প্রতি তারা একটি ভিডিও প্রকাশ করেন, যেখানে ক্যাটরিনা কাইফকে ‘টিম বালিকা’ দলের সদস্য হিসেবে পরিচয় করিয়ে দেয়া হয়। আর ক্যাটরিনাও তার এই পরিচয়ে ভীষণ আনন্দিত।

ভিডিওটিতে দেখা যায়, ক্যাটরিনা শিশুদের সাথে খেলছেন আর মজাচ্ছলে তাদের ইংরেজি ও অংক শিখাচ্ছেন।

ক্যাটরিনা জানিয়েছেন, এই প্রকল্পের আওতায় ২০২৪ সালের মধ্যে ১৫ লাখ শিশুমেয়েদের প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা হবে। সম্প্রতি ইউনেসকো প্রধান আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, করোনার বিধিনিষেধে বিশ্বজুড়ে ১ কোটি ১০ লাখ মেয়ে শিক্ষার্থীর স্কুলে ফেরা হবে না।

যার কারণে ক্যাটরিনা এই সময়ে এই এরকম উদ্যোগ আরও জরুরি বলে মনে করেন। শুধু শিক্ষা নয় লিঙ্গবৈষম্য দূরীকরণ ও খাদ্যসচেতনতা নিয়েও কাজ করবে ক্যাটরিনাদের এই প্রকল্প।

ক্যাটরিনাকে সঙ্গে পেয়ে ভীষণ আনন্দিত বলে জানিয়েছেন, প্রকল্পটির উদ্যেক্তা সাফিনা হোসেন।

x