অসুস্থ প্রবীর মিত্র, তবুও অভিনয়ে ফিরতে চান

দীর্ঘদিন ধরে অসুস্থ কিংবদন্তি অভিনেতা প্রবীর মিত্র। রাজধানীর সেগুনবাগিচায় নিজ বাসাতেই তার সময় কাটছে এখন। চলাফেরা করার ক্ষমতা একেবারেই কম।

ঘরের মধ্যে এ রুম থেকে ওই রুম, এটুকুই তার চলাফেরার গণ্ডি। এ কারণে বেশ হাঁপিয়ে উঠেছেন।

আক্ষেপ তার, যদি আরেকবার ক্যামেরার সামনে দাঁড়ানোর সুযোগ পেতেন? কিন্তু সেটা কী আর সম্ভব? কিংবা সেই সুযোগ কী আছে? জানতে চাইলে এ অভিনেতা বলেন, ‘সুযোগ নেই এ কথাটা বলা যাবে না। যেমন আমি আমার বেডরুম থেকে ড্রইংরুম পর্যন্ত একা একাই ধীরে ধীরে হেঁটে এসেছি। একজন পরিচালক যদি চান আমাকে দিয়ে ঘরের মধ্যে কাজ করাতে তাহলেই তিনি পারবেন। আবার যদি ঘরের বাইরে যেতেই হয় তাহলে অনেক কষ্ট করে না হয় গেলাম আমি, তবে সেটি আমার পরিবার আদৌ সম্মতি দেবে কি না জানি না। অভিনয় করার জন্য মনটা ভীষণ ব্যাকুল হয়ে আছে। সারা জীবন তো অভিনয়ই করে গেলাম। এখন করতে পারছি না, তাই খারাপ লাগে, কষ্ট হয়।’

দুই পায়ের হাঁটুতে তার সমস্যা এক যুগেরও বেশি সময় ধরে। হাঁটতেও পারেন না ঠিকমতো। তবুও তার ইচ্ছা জীবনের সবচেয়ে বেশি প্রিয় জায়গা, প্রিয় কর্মস্থল বিএফডিসিতে হাঁটতে, ঘুরে বেড়াতে। তিনি বলেন, ‘খুব ইচ্ছা করে ওখানে যাই। সবার সঙ্গে আড্ডা দিই, হেঁটে বেড়াই। তাহলে বোধহয় আমি অনেক বেশি সুস্থ থাকতাম। কিন্তু সেটি কী আর হবে?’ সর্বশেষ এসডি রুবেল পরিচালিত ‘বৃদ্ধাশ্রম’ ছবিতে অভিনয় করেছেন প্রবীর মিত্র। ছবিটি এখনও মুক্তি পায়নি।