যেভাবে মাকড়সার উপদ্রব বন্ধ করবেন

আমরা প্রায় সবাই বাড়িতে মাকড়সার উপদ্রবে অতিষ্ট। বাসা-বাড়ির যেখানে-সেখানে মাকড়সার জাল দেখা যায়। এবার জেনে নিন সহজ-ঘরোয়া উপায়ে মাকড়সা তাড়াবেন যেভাবে।

১ কাপ সাদা ভিনিগার আর ১ কাপ জল ভাল করে মিশিয়ে ঘরের আনাচে-কানাচে স্প্রে করুন। ভিনিগার রয়েছে অ্যাসিটিক অ্যাসিড যার গন্ধে মাকড়সা আপনার ঘরের আশপাশেও ঘেঁষবে না।

মাকড়সা তাড়াতে সাইট্রাস জাতীয় ফল অর্থাৎ টক ফলের খোসা ম্যাজিকের মতো কাজ করে! ঘরের যে জায়গাতে মাকড়সা দেখা যায় সেখানে সাইট্রাস ফল যেমন কমলা বা পাতিলেবুর খোসা ঘষে রাখুন।

মাকড়সা তামাকের গন্ধ সহ্য করতে পারে না। ঘরের যে জায়গাগুলোয় মাকড়সা বাসা বাঁধে, সেখানে একটি সিগারেট ভেঙে ভিতরের তামাক ছড়িয়ে দিন অথবা তামাক ভিজিয়েও স্প্রে করতে পারেন।

পুদিনার স্বাদ ও গন্ধ মাকড়সার জন্য যম। মাকড়সার পায়ে টেস্ট বাড থাকে। পুদিনা চায়ের সংস্পর্শে আসলেই পালায়! পুদিনার স্বাদ ও গন্ধ মাকড়সার জন্য যম। মাকড়সার পায়ে টেস্ট বাড থাকে। পুদিনা চায়ের সংস্পর্শে আসলেই পালায়!

একটি লেবু কেটে রস বের করে নিন। স্প্রে বোতলে জল ভরে তার মধ্যে লেবুর রসটুকু মিশিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন। ঘরের কোণা, দরজার চৌকাঠ, জানালার শার্সির মতো যে-সমস্ত জায়গায় মাকড়সার দৌরাত্ম বেশি, সেখানে স্প্রে করুন। মাকড়সা তাড়াতে বেকিং পাউডারও কার্যকারি।